Tuesday, February 16, 2016

কষ্ট কারিগর

নানান রঙের কষ্ট ফেরি করে
কষ্ট বিকিয়ে কিছু কি পেয়েছিলো জলে আগুন জ্বালানো প্রিয়কবি!
ভেজালের ভয়ে ফেরিঅলার ডাকে ক্বচিৎ সাড়া দেয় আজকের স্মার্ট নাগরিক
কষ্টেও যে নেই ভেজাল ~ কে বলবে তা?

কষ্ট বিকোতে তাই আমি
হয়েছিলেম কিঞ্চিৎ উত্তরাধুনিক
স্মার্ট সময়ের অনুষঙ্গ নিয়ে ব্যাপক ক্যাম্পেইন আমার
বাদ যায়নি -
সুপারস্টোর
চেইন শপ
...কিছুই।
হালের আমাজনেও প্যাকেট চাকচিক্যে বাজারজাত করতে চেয়েছি তাকে।

কষ্ট বিকোতে প্রমাণিত ব্যর্থ  তকমা ঘুচাতে
কষ্ট কারিগর আজ আমি
কষ্টের নিপুণ বিন্যাসে বানাই প্রাসাদ সুরম্য
তিন তারকা পাঁচ তারকা গড়ি
লাবণি পয়েন্টের পশ্চিম পাশ ঘেঁষে।

যত্ন আঁচড়ে গড়া সুরম্য আবাসে
সুখ উদযাপন করে কতিপয় মানব মানবী
আর কষ্টেরা দুর্ভেদ্য প্রাচির হয়ে থাকে পাহাড়ায়
একটু সুখও যেনো চুইয়ে পড়ে না যায়
প্রাণান্ত তাই আজ এই কষ্ট কারিগর্।
........
২০১৬০২১৬ | ঢাকা 

No comments:

Post a Comment

Featured Post

কষ্টযাপন

তাদের কষ্টবিলাস থাকে আমার কষ্ট বোধযাপন, আমার রঙের আকাশ দেখে ভাবে তারা উদযাপন। #অণুঅনুভব

জনপ্রিয়