Saturday, October 14, 2017

কঠিন ছিলো সিদ্ধান্ত | চাকরি কি কেউ ছাড়ে?

গতকাল আমার ফর্মাল চাকরি ছাড়ার একবছর পূর্ণ হলো। আমি "পূর্ণ" শব্দটাই ব্যবহার করলাম। কারণ, এই এক বছরকে একেবারে শূন্য হতে দেইনি আমি। অনেকদিন চাকরি করেছি। সেই কৈশোর না-পেরোনো সময় থেকেই। দীর্ঘ চাকরি জীবনের ইতি টেনে বের হয়ে আসার সিদ্ধান্তটি কঠিন ছিলো। খুবই কঠিন। কারণ চাকরি আমার সংসার টেনে নিয়ে যাচ্ছিলো।
আর পজিশনটাও মোটামুটি সম্মানজনকই ছিলো। একটা প্রাইভেট গ্রুপে হেড অব এইচ আর অ্যান্ড এডমিন। যাহোক, ছেড়েই দিলাম সেটা। মানসম্মান - সেতো উপরওয়ালার হাতে। জব বাদ দিয়ে ফ্রীল্যান্সিং-এ আসাটাকে অনেকে বোকামি বলেছে। অনেকে আড়ালে হেসেছে। আর যারা অন্যের বিপদ দেখে খুশী হয়, তারা যারপরনাই আত্মতৃপ্তি লাভ করেছে।
যাহোক ফ্রীল্যান্সিং শুরু করলাম। শূন্য থেকেই। অনেক ভালো, মন্দ, মিষ্টি, তেঁতো অভিজ্ঞতা আছে এখানেও। সবখানেই থাকে। আমার একাউন্টটি অনেক আগে করা থাকলেও, ফ্রীল্যান্সার হিসেবে কাজের বয়স গতকালই এক বছর পুরো হলো। আর আজ সকালে প্রোফাইল চেক করতে গিয়ে দেখিঃ ২০০০ ঘন্টা পেরিয়ে গেছে। এর বাইরেই ফিক্সড কন্টাক্টেও কাজ করেছি বেশ কিছু। সব মিলিয়ে ৪৪ টি কন্ট্রাক্ট কমপ্লিট করতে পেরেছি। জব সাকসেস রেটঃ ১০০%। কৃতজ্ঞ আল্লাহর কাছে।
গত এক বছরের গল্পটা খুব সহজ ছিলো না। আল্লাহর উপর ভরসা রেখেছি। আমি হতাশ হইনি। শেখার অদম্য ইচ্ছেয় আর কাজের প্রতি ডেডিকেশনের ফলে সম্ভবত দুমাসের মাথায় আমি "টপ-রেটেড" হই।
শুরু করেছিলাম, রাইটার হিসেবে। আর এখন মেইনলি এসইও করছি। সাথে এসইও রাইটিং এন্ড রিসার্চ । আমার ক্লায়েন্ট ফিডব্যাকও বেশ ভালো। আবার বলতে হচ্ছেঃ চাকরি ছাড়ার সিদ্ধান্তটি কঠিন ছিলো; কিন্তু ভুল ছিলো না ।
তবে একটা কথা- ইভেন ফ্রীল্যান্সার্স আর নট ফ্রী। প্রত্যয়, ডেডিকেশন, ইন্টেগ্রিটি, ইফেক্টিভ কমিউনিকেশন আর শেখার আগ্রহ নিয়ে যেতে পারে সামনে।
~ [২০১৬১১২৫/১০৪২]

No comments:

Post a Comment

Featured Post

কষ্টযাপন

তাদের কষ্টবিলাস থাকে আমার কষ্ট বোধযাপন, আমার রঙের আকাশ দেখে ভাবে তারা উদযাপন। #অণুঅনুভব

জনপ্রিয়